আমেরিকায় উচ্চশিক্ষার জন্য যেভাবে নিজেকে প্রস্তুত করবেন? পর্ব – ২

0
2375

আমেরিকায় উচ্চশিক্ষার জন্য যেভাবে নিজেকে প্রস্তুত করবেন? পর্ব – ২

গত পর্বে আমেরিকার স্কলারশিপের জন্য প্রয়োজনীয় স্টেটমেন্ট অফ পারপাস এবং রেকমেন্ডেশন লেটার নিয়ে লিখেছিলাম। আজ থাকছে টোফেল, জি.আর.ই. আর জিম্যাট নিয়ে কিছু কথা।

টোফেল ( TOEFL) :

Related image
আমেরিকায় আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট যে কোন লেভেলেই হোক, অ-ইংলিশভাষী দেশ থেকে পড়তে গেলে আপনাকে অবশ্যই ইংরেজীতে দক্ষতার পরীক্ষায় নূন্যতম স্কোর থাকতে হবে। এক্ষেত্রে আমেরিকার নিজস্ব পরীক্ষা পদ্ধতি TOEFL সবচেয়ে অগ্রাধিকার পায়। TOEFL এর পুরো নাম হলো Test Of English as a Foreign Language. বর্তমানে টোফেলের যে ভার্সনটি চালু আছে তাকে বলে ইন্টারনেট বেইজড টোফেল (Internet Based TOEFL or iBT).
টোফেল পরীক্ষা:
টোফেল পরীক্ষা হয় কম্পিউটারে। জিআরই’র মতো টোফেল পরীক্ষাও ইটিএস থেকে নিয়ন্ত্রিত হয়। পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হয়।
টোফেল পরীক্ষার কাঠামো:
টোফেল পরীক্ষা মোট চারটি সেকশনের উপর নেওয়া হয়। যেমন- রিডিং সেকশন, লিসেনিং সেকশন, স্পিকিং সেকশন, রাইটিং সেকশন।
1. Reading Section:এই অংশে আপনার একটি বিদেশি ভাষা হিসেবে English পড়তে পারা দক্ষতা পরীক্ষা করা হবে। তাই আপনাকে ৩ থেকে ৫ টি প্যাসেজ পড়তে দেয়া হবে, যার প্রতিটি প্যাসেজ কম-বেশি ৭০০ ওয়ার্ডের হবে। প্রতি প্যাসেজে ১২ থেকে ১৪ টি হিসাবে মোট ৩৬ থেকে ৫৬ টি পর্যন্ত প্রশ্ন থাকবে।
সময়কাল: ৬০ থেকে ৮০ মিনিট।
মোট নাম্বার: ৩০
৪টি সেকশনে প্রশ্ন আসতে পারে।
i) Multiple Choice Question : বহুনির্বাচনী প্রশ্ন অর্থাৎ একটি প্রশ্নের বিপরীতে উত্তর বেছে নেওয়ার জন্য একাধিক অপশন দেওয়া থাকবে, যেখান থেকে সবচাইতে উপযুক্ত শব্দটি বেছে নিতে হবে।
ii) Insert a Sentence: এটাও অনেকটা MCQ টাইপ, তবে সবসময় ঠিক যেভাবে MCQ জিনিসটাকে দেখি, ঠিক ওরকম না আর কি। একটা লাইন দেয়া থাকবে, আর একটা প্যাসেজ দেয়া থাকবে যেখানে চারটা পজিশন মার্ক করা থাকবে। ঐ চার পজিশনের কোন জায়গায় লাইনটা সবচেয়ে বেশি মিল পাওয়া যায়, সেখানে লাইনটাকে বসাতে হবে।
iii) Complete the Summary: এটাও প্রায় MCQ এর মতই। প্যাসেজের ব্যাপারে কয়েকটা লাইন তুলে দেওয়া হবে। আপনাকে এই লাইনগুলো মধ্যে কোন লাইনটি দিয়ে প্যাসেজের সারমর্ম সবচেয়ে ভালোভাবে প্রকাশ করা যায় তা বের করতে হবে।
iv) Complete the Table: আপনাকে একটি প্যাসেজ দেওয়া হবে। যেখানে এ্কই সাথে দুইটি বিষয় নিয়ে আলোকপাত করা হবে। কয়েকটা লাইন দেয়া হবে সেই লাইনগুলোকে সঠিক ক্যাটাগরিতে সাজাতে হবে। অনেক সময় অপশনের সংখ্যা প্রয়োজনের চেয়ে বেশি থাকতে পারে। সে কারনে কিছু অপশন অব্যবহৃত থেকে যেতে পারে।
2. Listening Section:
এই অংশে আপনার English কথপোকথন এবং আলোচনা শুনে কতটুকু বুঝতে পারেন বা বোঝার দক্ষতা অর্জন করেছেন তা পরীক্ষা করা হবে।তাই আপনাকে কিছু কথোপকথন শুনতে দেওয়া হবে। এসব কথোপকথনের প্রেক্ষিতে কিছু প্রশ্ন দেওয়া থাকবে এবং উত্তর করতে হবে। চার থেকে ছয়টি লেকচার এবং দুই থেকে তিনটি কপোকথন মিলিয়ে এই সেকশনে ছয় থেকে নয়টি পর্যন্ত আলোচনা শুনানো হবে।
সময়কাল: কথোপকথনের সংখ্যার উপর ভিত্তি করে সর্বমোট ৬০ মিনিট থেকে ৯০ মিনিট।
মোট প্রশ্ন : প্রত্যেক আলোচনার জন্য ৫-৬টি প্রশ্নথাকে।
সর্বমোট নাম্বার: ৩০
এই সেকশনে প্রধাণত ৪টি স্টাইলে প্রশ্ন আসতে পারে।
i) Multiple Choice Question: বহুনির্বাচনী প্রশ্ন। প্রশ্নের সাথে উত্তরের অপশন থাকবে। সঠিক উত্তরটি বেছে নিতে হবে।
ii) MultiSelect Multiple Choice Questions: পূর্বের প্রশ্নতে একটি উত্তর বেছে নিতে হলেও এই ক্ষেত্রে একের অধিক উত্তর বেছে নিতে হবে। যদি চারটি অপশন থাকে তবে দুইটি উত্তর বেছে নিতে হবে। পাঁচটি অপশনের ক্ষেত্রে তিনটি পর্যন্ত উত্তর বেছে নিতে হবে।
iii) Complete the Table: আলোচনার সাপেক্ষে দুই কলাম বা তিন কলামের টেবিল আসতে পারে। কখনো টিক চিহ্ন দিয়ে, কখনো এক বা দুই ওয়ার্ডে পূরণ করা, আবার কখনো সত্য মিথ্যা যাচাই করতে বলা হবে।
iv) Listen Again: অনেকটা অ্যানালিটিকাল ধাঁচের। একই সাথে কয়েক ধরণের ফ্যাক্ট শুনানো হবে। যেগুলো ভালোভাবে শুনে সঠিক উত্তর বের করতে হবে।
3. Speaking Section:
টোফেল পরীক্ষার সবচেয়ে সংক্ষিপ্ত সেকশন। এই পর্যায়ে আপনার English বলতে পারার দক্ষতা পরীক্ষা করা হবে। এই অংশে কোন প্রশ্ন-উত্তর থাকে না। আপনাকে কিছু টপিক নির্দেশ করে দেওয়া হবে। তার উপর আপনাকে কিছু বলতে হবে।
মোট নম্বর: ৩০
সময়কাল: ২০ মিনিট
এই অংশে মোট ৬টি সেকশনে কথা বলতে হবে। ২টি Independent Task ও ৪টি Integrated Task.
Independent Task এ আপনি আপনার ইচ্ছা মত বিষয়ে কথা বলতে পারবেন। কিন্তু Integrated Task এর প্রথম ২টিতে একটি Passage পড়ে এবং একটি কথোপকথন শুনে দুইটির সম্মিলিত উত্তর দিতে হবে। আর বাকি ২টিতে একটি কথোপকথন শুনতে হবে এবং যা শুনেছেন তার মধ্যে উত্তর দিতে হবে।

4. Writing Section:
এই সেকশনে আপনার English লেখার সক্ষমতা যাচাই করা হবে। এই অংশে আপনাকে দুই ধরণের রচনা লিখতে হবে।
সময়কাল: ৩০ মিনিট।
i) Integrated Task: আপনাকে একটি কথোপকথন শুনতে হবে এবং একটি Passage পড়তে হবে। এরপরে কথপোকথনের সারমর্ম ও কিভাবে Passage এর সাথে যুক্ত তা বিশ্লেষণ করতে হবে।
ii)Independent Task: আপনার ব্যক্তিগত কোন অভিজ্ঞতার আলোকে রচনা লিখতে বলা হবে। আপনার কাজ হবে 300 শব্দের মধ্যেই রচনা শেষ করা।
মোট নম্বর:৩০
সময়কাল:৫০ মিনিট

জি.আর.ই.:

Image result for gre
Graduate Record Examination কে সংক্ষেপে বলা হয় “GRE (জিআরই)”। এটি মূলত এডুকেশনাল টেস্টিং সার্ভিস (ETS) –এর একটি রেজিস্টার্ড এডুকেশনাল ব্র্যান্ড, তাই একে লেখা হয় GRE®। আমেরিকার ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে গ্র্যাজুয়েট প্রোগ্রামে (ব্যাচেলর ডিগ্রির পর এমএস/ পিএইচডি প্রোগ্রাম) ভর্তির জন্য জি আর ই অত্যন্ত জরুরি একটি বিষয়।
সোজা কথা GRE একটি সম্পূর্ণ কম্পিউটারাইজড পরীক্ষা যা অনেক দেশের অনেক ইউনিভার্সিটিতে (বিশেষ করে উত্তর আমেরিকাতে) গ্র্যাজুয়েট স্টাডি (মাস্টার্স বা পিএইচডি) করার জন্য লাগে। প্রধানত science & arts ব্যকগ্রাউন্ড এর স্টুডেন্টদের এটা লাগে। Commerce ব্যকগ্রাউন্ডের জন্য লাগে GMAT; তবে অনেক বিজনেস স্কুল আজকাল GRE একসেপ্ট করছে।
জিআরই-র প্রয়োজনীয়তা:
অনেক ইউরোপিয়ান ইউনিভার্সিটির জন্য শুধুমাত্র সিজিপিএ আর IELTS/TOEFL স্কোর হলেই চলে। কিন্তু আমেরিকা, কানাডার ইউনিভার্সিটিগুলো সহ আরো বেশ কিছু দেশের ইউনিভার্সিটি একটু শেয়ানা। তারা জানে, শুধু সিজিপিএ কারো যোগ্যতার মাপকাঠি হতে পারেনা। ওরা জানে, একেক ইউনিভার্সিটির সিজিপিএ নিয়ে উদারতা একেক রকম। যেমন, বাংলাদেশে পাবলিক ভার্সিটিতে যেখানে 3.5 তুলতে কৌষ্ঠকাঠিন্য হয়ে যায়, সেখানে প্রাইভেট ভার্সিটিতে 3.90 বেশ নরম্যাল রেজাল্ট। যাদের সিজিপিএ কম, তাদের জন্য এটা বেশ সুখবর। নিজের যোগ্যতা প্রমাণের আরো একটা সুযোগ আছে আপনাদের জন্য।
জিআরই-র প্রকারভেদ:
জিআরই মূলত ২ ধরণের হয়।
১. বিষয়ভিত্তিক জি.আর.ই.:
সাধারণত নিম্ন লিখিত আটটি বিষয়ের উপর বিষয়ভিত্তিক জিআরই টেস্ট দেয়া যায়ঃ
i) প্রাণরসায়ন (Biochemistry), কোষ এবং আণবিক জীববিজ্ঞান (Cell and Molecular Biology)
ii) জীববিজ্ঞান (Biology)
iii) রসায়ন (Chemistry)
iv) কম্পিউটার সাইন্স
V) ইংরেজি সাহিত্য (Literature in English)
vi) গণিত (Mathematics)
vii) পদার্থ বিজ্ঞান (Physics)
viii) মনোবিজ্ঞান (Psychology)
যে কেউ চাইলে এর যেকোনো বিষয়ের উপর বিষয় ভিত্তিক জি আর ই টেস্ট দিতে পারবে।
২. সাধারণ জি.আর.ই.:
Computer based General G.R.E. তে মোট ৬টি সেকশনে প্রশ্ন থাকে। ১ম সেকশনে থাকে থাকবে Analytical Writing Section. পরের পাঁচটি সেকশনের দুইটি Verbal Reasoning, দুইটি Quantitative Reasoning ও একটা Experimental সেকশন হবে। এই পাঁচটি সেকশন পর্যায়ক্রমে না ও থাকতে পারে । তবে প্রথমে সর্বদাই Analytical Writing Section থাকবে । পুরো প্রক্রিয়াটি ৩ ঘন্টা ৪৫ মিনিটের মধ্যে শেষ হয়।

১. Analytical Writing Section
এই টেস্টের মাধ্যমে দেখা হবে পরীক্ষার্থীর যে কোনো ধরনের জটিল সমস্যা স্পষ্টভাবে ও সকল বিষয়াদি বিবেচনাধীন রেখে সমাধান করা। এই সমাধান পরিষ্কার ইংরেজীতে লিখতেও হবে।আপনাকে দুটা রচনা লিখতে হবে। একটা Issue Test আরেকটা Argument Test.
নম্বর রেঞ্জ: ০-৬
Issue Test: এই সেকশনে একটি নির্বাচিত বিষয়ের উপর গতানুগতিক একটি রচনা লিখতে হবে । সময় ৩০ মিনিট ।
Argument Test: এই সেকশনে প্রথমে কয়েকটা বিষয়ে আপনাকে অবগত করা হবে। তারপর ৩০ মিনিটে একটি যুক্তিমূলক রচনা লিখতে হবে।
২. Verbal Reasoning:
এই টেস্টের মাধ্যমে দেখা হবে পরীক্ষার্থীর ইংরেজী শব্দ ও বাক্যের উপর দক্ষতা কত। জিআরই-র ভারবাল কঠিন। এতে কোন সন্দেহ নেই। জিআরই-র ভারবাল স্কোর ডিপেন্ড করে আপনি ভোকাবুলারিতে কিরকম সেটার উপর।
মোট ৩টি সেকশনে প্রশ্ন আসতে পারে।
১. Reading Comprehension
২. Critical Reasoning
৩. Vocabulary Usage
প্রত্যেকটি Verbal Reasoning সেকশন থেকে ২০টি করে যার মধ্যে ৬টি Sentence Completion, ৪টি Sentence Equivalence, ১০টি critical reading questions with multiple answers থাকে।
নম্বর রেঞ্জ : ১৩০-১৭০
সময়কাল: প্রত্যেক সেকশনের জন্য ৩০ মিনিট।
৩. কোয়ান্টিটেটিভ রেজনিং:
এই অংশকে ম্যাথ সেকশনও বলা হয়।এই টেস্টের মাধ্যমে দেখা হবে পরীক্ষার্থীর গাণিতিক মৌলিক ধারনা এবং পরিমাণগত বৈশিষ্ট্যের মাধ্যমে বীজগণিত, জ্যামিতি ও তথ্য বিশ্লেষণ করার ক্ষমতা।এখানে হাইস্কুল লেভেলের এরিথমেটিক, এলজেব্রা, জিওমেট্রি, ওয়ার্ড প্রবলেম এসব আসে।
এখানে ৩ ধরনের প্রশ্ন হয়।
ক. Problem Solving: খুবই সহজ কিছু গাণিতিক সমস্যার সমাধান করতে হবে। মোট ৯ টি প্রশ্ন থাকে।
খ. Quantitative Comparison: কোয়ান্টিটেটিভ কমপেরিসনে দুইটা এক্সপ্রেশান থাকবে, যেগুলোর মধ্যে কোনটা বড়, কোনটা ছোট বা সমান এসব বের করতে হয়। মোট ৮ টি প্রশ্ন থাকে।
গ. Data Interpretation: এখানে সাধারণত পাইচার্ট, বার-ডায়াগ্রাম এসবের উপর ভিত্তি করে কিছু প্রশ্ন থাকে। মোট ৩ টি প্রশ্ন থাকে।
মোট প্রশ্ন: ৩৫টি
সময়কাল: প্রত্যেক সেকশনের জন্য ৩৫ মিনিট
নম্বর রেঞ্জ: ১৩০-১৭০

৪. Experimental section:
এই সেকশনের নম্বর সরাসরি মূল স্কোরে যোগ হবে না, কিন্তু পরীক্ষার্থীকে উত্তর করতে হবে । কারণ কোনটি experiment section তা বোঝার উপায় নেই। Verbal Reasoning ও Quantitative Reasoning থেকেই একটা প্রশ্ন করা হয় যা experimental section ধরা হয়। তাই পরীক্ষার্থীকে সকল সেকশনে সমান গুরুত্ব দিতে বলা হয়ে থাকে।
বাংলাদেশে জি.আর.জি পরীক্ষা কেন্দ্র:
কেন্দ্র ১:
আমেরিকান অ্যালামনাই এ্যাসোসিয়েশন
বাসা নং- ১৪৫, রোড নং- ১৩বি, ব্লক- ই,
বনানী, ঢাকা-১২১৩।
ই-মেইলঃ info@aaa.net.bd
কেন্দ্র ২:
আমেরিকানইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ,
ক্যাম্পাস ৫, বাড়ি নং#৫৫/B, রোড নং# ২১, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা ।

জিম্যাট:

Related image
মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে যারা MBA করতে চান তাদের GMAT পরীক্ষার মাধ্যমে আরেকটি সুযোগ দেওয়া হয় নিজেকে প্রমাণ করার। GMAT এর পূর্ণ রুপ হচ্ছে Graduate Management Admission Test. মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো তাদের কমার্স রিলেটেড সাবজেক্টগুলো্তে স্কলারশিপ দেওয়ার জন্য GMAT এর স্কোর দেখে। তবে বর্তমানে বেশ কিছু বিশ্ববিদ্যালয় MBA এর জন্য GRE স্কোর বেশি গুরুত্ব দিচ্ছে। মোটামুটি ইংরেজী স্কিল ভালো হলে এবং ভোকাবুলারি ভালো জানলে GMAT এ ভাল করা সহজ। পরীক্ষা হবে কম্পিউটারে। এই সিস্টেমকে বলা হয় Computer Adapted Test বা CAT.

জিম্যাটে ৪টি সেকশনে প্রশ্ন থাকে।
১. Analytical Writing Assessment:
একটি নির্বাচিত বিষয়ের উপর যুক্তি বিশ্লেষণ করে রচনা লিখতে হবে। এক্ষেত্রে দুইজন নিরিক্ষক দুইভাবে নম্বর দিবেন। যদি নম্বরের পার্থক্য ১এর কম হয় তবে তাদের গড় হবে প্রাপ্ত নম্বর। আর যদি ১ নম্বরের বেশি পার্থক্য হয় তবে একজন ৩য় নিরিক্ষক পূণঃনিরিক্ষণ করবেন।
সময়কাল: ৩০ মিনিট।
নম্বর রেঞ্জ: ০-৬
২. Integrated Reasoning:
পরীক্ষার এই অংশে আপনার বিভিন্ন সোর্স থেকে বিভিন্ন ফরম্যাটের ডেটা ইভ্যালুয়েট করার দক্ষতা পরীক্ষা করা হবে । চারটি সেকশন সম্বলিত মোট ১২ টি প্রশ্ন করা হবে।
ক. Graphics Interpretation: এই অংশে একটি graph বা graphical image কে ব্যাখ্যা করতে হবে।
খ. Two-way Analysis: এই সেকশনে দুইটি components ভিত্তিক table আকারে option দেওয়া থাকবে।
গ. Table Analysis: এই সেকশনে spreadsheet এর মত একটি table দেওয়া থাকবে যাকে analysis করতে হবে।
ঘ. Multi-source Reasoning: এই অংশে কয়েকটা tapped pages এ বিভিন্ন informations দেওয়া হবে যার ভিত্তিতে উত্তর দিতে হবে।
নম্বর রেঞ্জ: ০-৮
সময়কাল: ৩০ মিনিট।
৩. Quantitative Reasoning:
এটি হচ্ছে ম্যাথ সেকশন। তুলনামূলক সহজ একটি অংশ। এখানে হাইস্কুল লেভেলের কিছু প্রশ্ন আসে। দুই ধরণের প্রশ্ন থাকে। প্রবলেম সলভিং ও ডেটা সাফিসিয়েন্সি। প্রবলেম সলভিং আমাদের ট্রেডিশনাল ম্যাথের মত। ডেটা সাফিসিয়েন্সি হচ্ছে কোন ডেটাটি কোথায় applicable তা মূল্যায়ন করার দক্ষতার পরীক্ষা। অল্প কিছু দিনের প্র্যাকটিসেই আপনি দক্ষ হয়ে উঠবেন।
নম্বর রেঞ্জ: ৬-৫১
মোট প্রশ্ন: ৩১ টা
সময়কাল : ৬২ মিনিট।
৪. Verbal Reasoning :
এই সেকশনেই মুলত আপনার ইংরেজি দক্ষতা প্রমাণ করতে হবে। এখানে প্রশ্ন হয় ভোকাবুলারি রিলেটেড। যার ভোকাবুলারি যত শক্তিশালী, সে তত ভাল করে। তিন ধরণের প্রশ্ন থাকে। রিডিং কম্প্রিহেনশান, সেন্টেন্স কারেকশান ও ক্রিটিক্যাল রেজনিং। রিডিং কম্প্রিহেনশান ও সেন্টেন্স কারেকশান নিয়ে কিছু বলার নেই। তবে ক্রিটিক্যাল রেজনিং আপনার কমন সেন্স পরীক্ষা করবে। একটা আর্গুমেন্টকে স্ট্রিংদেন, উইকেন করতে হবে।
মোট প্রশ্ন : ৩৬ টি
সময়কাল: ৬৫ মিনিট।
নম্বর রেঞ্জ : ৬-৫১

জিম্যাট পরীক্ষা কেন্দ্র:
কেন্দ্র ১:
আমেরিকান অ্যালামনাই এ্যাসোসিয়েশন
বাসা নং- ১৪৫, রোড নং- ১৩বি, ব্লক- ই,
বনানী, ঢাকা-১২১৩।
ই-মেইলঃ info@aaa.net.bd
কেন্দ্র ২:
চট্টগ্রাম ভবন (৪র্থ তলা), ৩২ তোপখানা রোড, (প্রেস ক্লাবের নিকট) ঢাকা-১০০০।

চলবে……..
Muhammad Asad Uz Zaman

Facebook Comments