মন ভাল করার ৮ টি উপায়।

0
2647
Train your brain. Creative concept vector illustration.

মন ভাল করার ৮ টি উপায়।

শরীর এবং মন। এই দুইটি একজন ব্যাক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ। মন ভাল না থাকলে শরীর ভাল থাকে না,শরীর ভাল না থাকলে মন ভাল থাকে না।শরীর ভাল না থাকলে আমরা বিভিন্ন প্রকার মেডিসিন সেবন করে ভাল হতে পারি, কিন্তু মন ভাল না থাকলে মন কে ভাল করার জন্য মেডিসিন আজও আবিষ্কার হয় নি। মেডিসিন না থাকলেও দ্রুত মনকে ভাল করার জন্য আছে ৮ টি পদ্ধতি। এই ৮টি পদ্ধতি অনুসরন করলে, অতি দ্রুত মনকে ভাল করা সম্ভব।

 Source: Shutterstock

১) বাইরে কোথাও ঘুরতে চলে যান।

বাইরের তাজা হাওয়া আপনার মনকে সতেজ করে দিবে। তাই সময় নষ্ট না করে এখনি প্রিয়জন, পরিবার,বা বন্ধুদের সাথে বেরিয়ে পড়ুন।  আরও ভাল হয় যদি কিছু সময়ের জন্য রোদে হাঁটাহাঁটি করতে পারেন। রোদে হাঁটাহাঁটি করলে ভিটামিন ডি এর মাত্রা বৃদ্ধি পাবে,যা মস্তিষ্কে ডোপামিন ক্ষরন বাড়িয়ে মনকে আনন্দে ভরিয়ে দিবে।

 Source: shenlim

২)আপন কোন মানুষের সাথে কথা বলা।

যখনই মন খারাপ হবে তখনই প্রুয় মানুষের সাথে কথা বলার চেষ্টা করুন। কথা বলার সময় পূবের ভাল কিছু মেমুরি,কোন কিছু অর্জন করেছেন তা শেয়ার করা বা কোন কাজ করবেন তার জন্য পরামর্শ নিতে পারেন। কথা আপনি সামা সামনি বা মোবাইলে বলতে পারেন।   মেসেঞ্জারে কথা বললে কিন্তু খারাপ প্রভাব পড়বে।

 Source: Think positive

৩) নেতিবাচক চিন্তা দূর করুন।

নেতিবাচক চিন্তা করার সময়, আমাদের ব্রেন থেকে কর্টিসল,এডরেনালিন হরমোন উৎপন্ন করে। যা আমাদের মাঝে ভয়, বিরক্ত উৎপন্ন করতে সাহায্য করে।

অনুরূপ, আমারা যখন পজেটিভ চিন্তা করি, তখন আমাদের ব্রেন থেকে অক্সিটোসিন, ডোপামিন  উৎপন্ন করে। যা আপনার আবেগকে নিয়ন্ত্রনে রাখে।

তাই সব সময় নেতিবাচক চিন্তা থকে দূরে থাকুন।

 Source: Challenge

৪)নতুন কিছু করার চেষ্টা করা।

আমারা যখন নতুন কোন কিছু করার চেষ্টা করি, তখন আমাদের সম্পূর্ণ মনোযোগ সেই কাজের দিকে থাকে। তাই মন খারাপ হলে বসে না থেকে নতুন কিছু করার চেষ্টা করুন।  সেটা হতে পারে,পাহাড়ে ওঠার চেষ্টা, সাতার শেখা ইত্যাদি।

গবেষণা দেখা গেছে, আমরা যদি আমাদের ভাল লাগার কোন একটা কাজ ভালভাবে করতে পারি, তাহলে আমাদের মাঝে ভাল লাগার হরমোন সেরোটোনিন উৎপন্ন হয়।যা আমাদর মনকে চাঙ্গা করতে সাহায্য করে।

 Source: Shutterstock

৫)গান গাওয়া বা শোনা।

দ্রুত মনকে ভাল করার অন্যতম উপায় হচ্ছে মিউজিক। মন খারাপ থাকলে, আপনি গান গাইতে পারেন এমন গান গাওয়া অথবা আপনার শুনতে ভাল লাগে এমন গান শোনার পরামর্শ দেন মনোবিদরা।

 Source: Cooking Station

৭)পছন্দের খাবর খাওয়া।

মন খারাপ থাকলে আপনার পছন্দের খাবার খান। সেটা হতে পারে চকলেট, পপকর্ন ইত্যাদি। পপকর্নে আছে সেরাটোনিন নামক এক প্রকার হরমোন, যা আপনার মনকে অতি তাড়াতাড়ি ভাল করে দিবে।

তবে যতটা সম্ভব কফি বা এ জাতীয় খাবার থেকে দূরে থাকবেন। কারন হচ্ছে, এই জাতীয় খাবারে ক্যাফিনের পরিমান বেশি থাকে। ক্যাফিন মানসিক অবসাদকে আরও বাড়িয়ে দেয়। যার কারনে, পরিস্থিতি হাতের বাইরে চলে যায়।

 Source: Shutterstock

৭)হাসুন।

মন খারাপ থাকলে যদিও হাসর মতো পরিস্থিতি থাকে না তবুও চেষ্টা করুন হাসর। হাসি মেজাজ ভাল রাখে এবং বিঘ্নতা দূর করতে সাহায্য করে। হাসতে সমস্যা হলে বদ্ধ রুমে গিয়ে চিৎকার করুন।যার মাধ্যমে আপনার মন অতি দ্রত ভাল হযে যাবে।

 Source: Helping other

৮)অন্যকে সাহায্য করা।

খারপ মনকে ভাল করার অন্যতম একটি উপায় হচ্ছে অন্যকে সাহায্য করা।কারো জন্য নিঃশর্তে কিছু করতে পারলে সত্যি অনেক ভাল লাগে। সাম্প্রতি এক গবেষনায় দেখা গেছে, অন্যকে সাহায্য  করার সময় আমাদের শরীলে বিশেষ কিছু হরমোন ক্ষরন হয়,যা মনকে চাঙ্গা করতে সাহায্য করে। তাই শুধু মন খারাপের সময় নয়, মন ভাল থাকলেও আপনি অন্যকে সাহায্য করতে পারেন, যার ফলে আপনার আত্মাতৃপ্তি বেড়ে যাবে।

মন খারাপ থাকলে আমরা অনেক সময় অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি।এমনকি আত্মাহত্যার মত ভুলও। তাই মন খারাপ হলে উপরের ৮ টি উপায় অনুসরন করে আপনিও আপনার মনকে ভাল করতে পারেন।

Facebook Comments